অবসরের ভাবনা।




আমার ভাবনার বিষয়গুলোর মধ্য অন্যতম হলো আমার অবসর নিয়ে ভাবনা। ছোট থেকেই আমি ভাবি যখন অবসর পাবো, জীবনের অন্তিমে গরু পালবো। খামারি হবো। বড় একটা খামার বাড়ি থাকবে। আমি সারাদিন গরুর খামারে একটি সেগুন কাঠের চেয়ার নিয়ে বসে থাকবো। বিশাল আকৃতির গরুগুলো ঘাস গ্রাস করছে , কেউ একজন গাভীর দুধ দুয়াচ্ছে। আমি দেখছি, আমি শুনছি, আমি সেই সুরে চেয়ারে হেলান দিয়ে ঘুমাচ্ছি।


আমি যখনই খামার ভাবনা নিয়ে থাকি, মনে মনে শান্তি অনুভব করি। তখন মনে হতে থাকে আমিই ভূমন্ডলের সবচেয়ে সুখি মানুষ। যার একমাত্র কাজ গরুর ঘাস খাওয়ার সৌন্দর্য উপভোগ করা।


যৌবনজুড়ে রাজপথ দাপিয়ে ক্লান্ত পিতার সারাদিন যখন বাড়িতে কলাগাছ, সবজি, ফলগাছ পরিচর্যা নিয়ে কাটে তখন তার মুখেও বৃদ্ধ বয়সে গরুপালনের কথা শোনার পর কিছুটা আশ্চর্য হই। আমি মুগ্ধ হই। অনুভব করি তার ভেতরকার সরলতা। জন্মের পর থেকে যার রুক্ষমূর্তি সবাইকে ভীত করতো। হটাৎ তাকে খুবই আপন লাগে। তার কাছে পূর্ণ জীবন আশ্রয় চাইতে ইচ্ছে করে।


দিন যত যাচ্ছে উপলব্ধি হচ্ছে। সবাই শান্তি চায়। সবাই-ই মনে প্রাণে আহমেদ ছফা'র "গাভী বিত্তান্ত" এর সেই মিয়া মুহম্মদ আবু জোনায়েদ হতে চায়। এমন একটি গাভীকে সঙ্গী করতে চায়, যেই গাভীর সঙ্গে জীবনের সকল সুখ-দুঃখ ভাগ করে নেওয়া যাবে। নিশ্চিন্তে কাটিয়ে দেওয়া যাবে জীবনের অন্তিম মুহূর্তগুলো।

মন্তব্যসমূহ

জনপ্রিয় পোস্টসমূহ